Wednesday, April 24, 2024 | Journalism Without Fear or Favour

বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলার সমাপ্তি

Wed Mar 15, 2023 04:04 PM | Last update on: Tue Apr 23, 2024 10:08 AM

বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলার সমাপ্তি

ঢাকা: ১4 মার্চ ২০২৩

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) আয়োজিত ৩ দিনব্যাপী  বিসিএসআইআর বিজ্ঞান শিল্প প্রযুক্তি মেলা ২০২৩ বিসিএসআইআর-এর নিজস্ব ক্যাম্পাস ধানমন্ডিতে অনুষ্ঠিত হয়।

১৪ মার্চ বিকাল সাড়ে তিনটায় মেলায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগীদের মাঝে পুরস্কার ও সনদপত্র বিতরণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক . মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি অধ্যাপক . হাসিনা খান, ঢাকা বিশ্ববিদ্যালয়।

মেলায় ১০০ টি স্টলের মধ্যে ৬ষ্ঠ-৮ম শ্রেণির ২২ টি, ৯ম-১০ম শ্রেণির ২৭ টি, একাদশ- দ্বাদশ শ্রেণির ২০টি স্বশিক্ষিত/ বিজ্ঞান ক্লাব ৯টি নির্বাচিত প্রকল্পসহ বিসিএসআইআর-এর গবেষণা ও উন্নয়ন কর্মকান্ড প্রদর্শনের জন্য ৪টি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার কর্মকান্ড ও সেবাসমূহ প্রদর্শনের জন্য ৫টি এবং বিসিএসআইআর-এর উদ্ভাবিত প্রসেসসমূহ লিজ নিয়ে গড়ে উঠা স্থানীয় শিল্পোদ্যোক্তারা ৯টি স্টলে তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন করছে।

মেলায় নটর ডেম কলেজ, ভিকারুননিসা নুন স্কুল এন্ড কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজ, শামসুল হক খান স্কুল এন্ড কলেজ, উদয়ন স্কুল এন্ড কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ, বীরশ্রেষ্ঠ নুর মোহ্ম্মদ পাবলিক কলেজ, আইডিয়াল কলেজ, সাভার ক্যান্টমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়, ওয়াই ডাব্লিউ সিএ স্কুল এন্ড কলেজ, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল, বিসিএসআইআর স্কুল এন্ড কলেজসহ ঢাকার প্রসিদ্ধ শিক্ষা প্রতিষ্ঠানসমূহ এ মেলায় তাদের শিক্ষার্থীদের প্রকল্প প্রদর্শন করেছে।

মেলায় শিক্ষার্থীদের জন্য কুইজ প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে। লিখিত পরীক্ষা ও বার্জার চেপে প্রশ্ন উত্তর দিয়ে চূড়ান্ত বিজয়ী নির্ধারণ করা হয়েছে। এছাড়াও বিসিএসআইআর-এর 'ভ্রাম্যমাণ ল্যাবরেটরির বাস পরিদর্শনের সুযোগ রাখা হয়েছে।

মেলায় অংশগ্রহণকারী প্রতিগ্রুপে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের আকর্ষনীয় পুরস্কার, ক্রেস্ট এবং সার্টিফিকেট দেয়া হয় । এছাড়াও অংশগ্রহণকারী সকলকে সার্টিফিকেট প্রদান করা হয়েছে ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি - অধ্যাপক . মো. আখতারুজ্জামান বলেন, বিসিএসআইআর আয়োজিত এ বিজ্ঞান মেলার লক্ষ্য ও উদ্দেশ্য হলো বিজ্ঞানকে জনপ্রিয় করা, বিজ্ঞান মনস্ক জাতি গঠন করা । বিসিএসআইআর গবেষণা করছে মানব জীবনকে টেকসই, আরামদায়ক ও সহজ করার জন্য । বিসিএসআইআর এ বর্তমানে ভাইব্রেশন শুরু হয়েছে । এখন একটি কোলাবোরেশান কালচার তৈরি করছে । যা গবেষণার ক্ষেত্রে খুবই প্রয়োজন । বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান, বেসরকারী শিল্প প্রতিষ্ঠানের সাথে যৌথ গবেষণা করছে। ফলে সন্মিলিত মেধাকে একত্রিত করে প্রয়োগ করার সুযোগ তৈরি হয়েছে । আশা করি বর্তমানে বিসিএসআইআর এ নতুন করে গবেষণার ফিউশন ঘটবে ।

বিশেষ অতিথি - অধ্যাপক . হাসিনা খান বলেন, আমাদের বিজ্ঞান মনস্ক হতে হবে । বিজ্ঞানের দর্শনকে ধারন করতে হবে । আমরা নিজেদেরকে ছোট মনে করবনা । জাপানে নারী পুরুষের ভেদাভেদ রয়েছে । কিন্তু আমাদের দেশে নারী পুরুষের সমতা রয়েছে । আমরা একটি অসম্প্রদায়িক রাষ্ট্রে বাস করি । জেনেটিক কারনে মানুষের গায়ের রং ভিন্নতা হয়ে থাকে; কিন্তু বুদ্ধিমত্তার কোন পার্থক্য থাকে না । মেলায় অংশগ্রহণকারী এ তরুণ প্রজন্ম দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাবে এ বিশ্বাস রাখি ।   

সভাপতির বক্তব্যে অধ্যাপক . মোঃ আফতাব আলী শেখ বলেন, আমরা বড়রা তোমাদের মধ্যে বিজ্ঞান ও জ্ঞানকে ট্রান্সফার করতে চাই । মাননীয় প্রধানমন্ত্রীর অঙ্গিকার – “স্মার্ট বাংলাদেশ” তোমরাই গড়বা । এ মেলার মাধ্যমে শিক্ষার্থীদের নিজেদের মধ্যে পারস্পরিক জ্ঞান আদান-প্রদানের মাধ্যমে ভবিষ্যতে বিশ্ববরণ্য বিজ্ঞানী হিসেবে তোমাদের আত্মপ্রকাশ ঘটবে ।


ক্যাটেগরিঃ News, Bangladesh,
বিভাগঃ ঢাকা

আরো পড়ুন