Monday, April 29, 2024 | Journalism Without Fear or Favour

Successful writer Tanya Parveen Tamanna

Wed Sep 21, 2022 04:38 PM | Last update on: Mon Apr 29, 2024 09:18 AM

Successful writer Tanya Parveen Tamanna

সফলতার গল্প (পর্ব ১) : নারী উদ্যোক্তা, রন্ধন শিল্পী, রন্ধন প্রশিক্ষক, কবি,সাহিত্যিক, আবৃত্তিকার, টিভি প্রোগ্রামার তানিয়া পারভীন তামান্না। যদিও তানিয়া তামান্না নামেই সুপিরিচিত তিনি। ঢাকার মানিকগঞ্জের এক সম্ভ্রান্ত জমিদার পরিবারের ছোট মেয়ে। জমিদার "মীর আলী আকবর" তার দাদাজান। জমিদার মীর আবদুল কাদির (জুডিশিয়াল জাজ) তার বড় আব্বা অর্থাৎ তার আব্বার দাদাজান। মানিকগঞ্জের সাকরাইলের আরেক সম্ভান্ত্র জমিদার" মোশাররফ আলী চৌধূরী" তানিয়ার নানাজান। জন্ম এবং বেড়ে ওঠা সবটাই পাবনা শহরের মূল কেন্দ্রে। পাবনা এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ম্যানেজমেন্টে অনার্স মাস্টার্স কমপ্লিট করে একটা গ্রুপ অফ কোম্পানিতে এ্যাকাউন্টস অফিসার হিসাবে কাজ করেছেন ৩ বছরের অধিক সময়।এরপরে একটা গ্রুপ অফ কোম্পানির উচ্চপদস্হ কর্মকর্তার সাথে বিয়ে। ঘরকন্যার কাজ চলতে থাকে।এরমধ্যেই বেবী আসে কোলজুড়ে।একটা সময় গিয়ে তার মনে হলো কিছু একটা করা উচিত। ছোট বেলা থেকেই নিজে কিছু করার প্রতি আগ্রহ ছিলো প্রচন্ড। বিয়ে,বেবী সব কিছু মিলিয়ে জব যেহেতু করা হলো না তাই ঘরে থেকে কিভাবে আর্ন করা যায় সেই চিন্তা থেকেই শুরু। শখের বশে বেকিং শিখতে যাওয়া সূচনা কুকিং স্কুলে শ্রদ্ধেয় শেফালী রাজ্জাকের কাছে। বেকারী এন্ড পেষ্ট্রি প্রোডাক্টশন, ফুড এন্ড বেভারেজ প্রোডাক্টশন এবং ভেজিটেবল কার্ভিং এর ফুল কোর্সও কমপ্লিট করেন সেখান থেকেই। প্রথম দিকে অনেক বাঁধা ছিলো পরিবার থেকে। তানিয়াকে বলা হলো,"রান্না শিখে কি হবে,তুমি এমনিতেই অনেক ভালো রান্না পারো"। প্রাথমিক ভাবে তানিয়ার রান্নার হাতেখড়ি তার আম্মার কাছে।

ফ্যামিলি থেকে এমবিএ করার জন্য চাপ ছিলো অনেক কিন্তু রান্না শেখার অদম্য ইচ্ছার কাছে হেরে গিয়ে এমবিএ এর টাকা দিয়েই রান্নার কোর্স কমপ্লিট করেছেন তিনি। আসলে তার ইচ্ছাশক্তির কাছে পরিবারের সবাই নতি স্বীকার করতে বাধ্য হয়েছিলো।সেই ২০১২ সাল থেকে শুরু হলো পথচলা।

আলহামদুলিল্লাহ। এরপরে একটু একটু করে এগিয়ে যেতে থাকলেন স্বপ্ন পূরণের পথে। ২০১৭ সালের শেষের দিকে বাংলাদেশ পর্যটন করপোরেশনের ন্যাশনাল হোটেল এন্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট থেকে বেকারী এন্ড পেষ্ট্রি প্রোডাক্টশনের উপরে NCC/BPP/90 কোর্স কমপ্লিট করে ইন্টারকন্টিনেন্টাল হোটেল এন্ড রিসোর্ট (এক্স শেরাটন হোটেল) এ ইন্টার্নি করেন। বর্তমানে মাল্টি কুইজিন নিয়ে কাজ করছেন ঢাকার রামপুরা, বনশ্রীতে অবস্হিত তার কিচেন থেকে। তানিয়ার স্বপ্ন পূরণে এ পর্যন্ত ৪/৫ লক্ষ টাকা ব্যয় হয়েছে। "মাষ্টার কিচেন বাই তানিয়া তামান্না'স ক্যাটারিং হাউস" নামে তার একটা প্রতিষ্ঠান আছে যেখান থেকে দেশি বিদেশি সব ধরনের হোম মেইড ফুড হোম ডেলিভারি করছেন তিনি। তার কিচেন থেকে সর্বোচ্চ ১০০০ লোকের ফুড ডেলিভালি করা হচ্ছে। যে কেনো অনুষ্ঠান যেমন বিয়ে, বৌভাত,

অফিশিয়াল পার্টি, পিকনিক, গেট-টুগেদার, হলুদ সন্ধ্যা, মেহেদী সন্ধ্যা, বার্থডে পার্টি, খাৎনা ইত্যাদি। "তানিয়া'স কুকিং এন্ড বেকিং একাডেমি"থেকে অফলাইনে শুধু মাত্র লেডিসদের কে কুকিং এবং বেকিং এর উপরে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন। আর অনলাইনে ছেলে মেয়ে সবার জন্য ট্রেনিং এর সমান সুযোগ রেখেছেন। আর তানিয়ার প্রতিষ্ঠানে প্রতিটি ক্লাসেই ৩/৪ জন অস্বচ্ছল নারীদের কে ফ্রি প্রশিক্ষণের সুযোগ রেখেছেন। এর মূল কারন হলো অস্বচ্ছল নারীদের স্বপ্ন পূরণে এগিয়ে আসা।

তানিয়া পারভীন তামান্না গত ১০ বছর ধরে কুকিং,বেকিং এবং ভেজিটেবল কার্ভিং নিয়ে কাজ করে যাচ্ছেন।

 

প্রতিযোগিতায় অংশগ্রহণঃ এরমধ্যে কয়েকটি স্থানীয় প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন তিনি। বাংলাদেশ শেফ অর্গানাইজেশনের "ইউনিক রেসিপি কনটেস্ট"এ পারটিসিপেট করে দ্বিতীয় রানার্স আপ হয়েছিলেন ২০২০ সালের জুলাই মাসে। যদিও কনটেস্টে পারটিসিপেট করার তেমন সুযোগ হয়ে উঠে না তার।

মেলায় অংশগ্রহণঃ বাংলাদেশ পর্যটন করপোরেশন থেকে নবান্ন উৎসব এ ধানমন্ডি রবীন্দ্র সরোবরে "পিঠা মেলা"য় অংশ গ্রহণ করেছেন তিনি। এরপরে রামপুরা বনশ্রী তে "রাজদরবার"রেস্টুরেন্টে "বসন্ত মেলা"য় অংশগ্রহণ করে প্রচুর সাড়া পেয়েছিলেন তার তৈরি করা ফুড গুলোতে। বিশেষ করে বার্ডডে কেক, ডেজার্ট, পিঠা, কুকিজ, পিজ্জা দারুন আলোচিত হয়।"কেক আপা"নামে পরিচিতি পেয়েছেন ইতিমধ্যে। বনশ্রীর নানজিং কমিউনিটি সেন্টার এ"পুষ্টি এবং বস্ত্র মেলা"য় তার ফুড গুলো আবারও প্রচুর সাড়া ফেলে। আলহামদুলিল্লাহ। ৮ জন মিলেও এই মেলায় কাষ্টমার কে সামাল দিতে হিমসিম খেতে হয়েছিলো।

 

এ্যাওয়াড গ্রহণঃ ২০২১ সালের ৮ ই মার্চ আন্তর্জাতিক নারী দিবসে ইউনাইটেড মুভমেন্ট ফর হিউম্যান রাইট কতৃক আয়োজিত"কৃর্তীমান নারী সম্মাননা ২০২১"পদক পেয়েছেন তিনি। ঢাকা ইন্টারকন্টিনেন্টাল হোটেল এন্ড রিসোর্ট এর ক্রিস্টাল বল রুমে একটা জমকালো অনুষ্ঠানের মাধ্যমে।

বাংলাদেশের স্বনামধন্য প্রতিষ্ঠান কেয়া কসমেটিকস লিমিটেডের সৌজন্যে ৮ ই মার্চ ২০২১। আন্তর্জাতিক নারী দিবসে সমাজের স্ব স্ব ক্ষেত্রে সফল নারীদের কে সম্মাননা প্রদান করা হয়েছে বনানীর গোল্ডেন টিউলিপ হোটেলে একটা আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে। সেখানেও তারা তাকে আমন্ত্রণ করেন এবং এ্যাওয়াডে ভুষিত করেছেন।  ১৮ ই সেপ্টেম্বর ২০২১।বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বিভিন্ন ক্ষেত্রে ৫০ জন সফল গুণীজনকে "Golden jubilee award"প্রদান করেন ইউনাইটেড মুভমেন্ট ফর হিউম্যান রাইট ইন্টারকন্টিনেন্টাল হোটেল এন্ড রিসোর্ট এর ক্রিস্টাল বল রুমে। এখানেও তাকে Golden jubilee award প্রদান করা হয়। ২০শে জুলাই ২০২২, Vedic Village Spa Resort কলকাতায় অনুষ্ঠিত হয় ময়ূরপঙ্খি ইন্টারন্যাশনাল এবং ময়ূরপঙ্খি ফাউন্ডেশন এর উদ্যোগে "ইন্টারন্যাশনাল পিস সামিট এক্সিলেন্ট এ্যাওয়ার্ড ২০২২"। এখানেও তারা তানিয়া পারভীন তামান্না কে এ্যাওয়ার্ড দিয়ে সম্মানিত করেছেন।

 

এছাড়াও ডাক বাংলা সাহিত্য একাডেমি এবং আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ২০২২" এ বাংলাদেশ শিল্প কলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে সাহিত্যে অবদানের জন্য "সাহিত্য রত্ন" এ্যাওয়াডে ভুষিত করা হয়েছে গুণী লেখক তানিয়া পারভীন তামান্না কে।


ক্যাটেগরিঃ Youth, Young Icons, Careers,