Monday, April 29, 2024 | Journalism Without Fear or Favour

ইনস্টিটিউট অব বায়োইকুভ্যালেন্স স্টাডিজ এন্ড ফার্মাসিউটিক্যাল সাইন্সেস ভবন উদ্বোধন করল বিসিএসআইআর

Thu Feb 09, 2023 03:33 PM | Last update on: Sat Apr 27, 2024 04:34 AM

ইনস্টিটিউট অব বায়োইকুভ্যালেন্স স্টাডিজ এন্ড ফার্মাসিউটিক্যাল সাইন্সেস ভবন উদ্বোধন করল বিসিএসআইআর

ঢাকা: ৮ ফেব্রুয়ারি ২০২৩

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এ ১০৬৩২.১৫ লক্ষ টাকা বরাদ্দ পেয়ে জুলাই ২০১ হতে ৩০ জুন ২০2৩ মেয়াদে বাস্তবায়নাধীন ‘ইনস্টিটিউট অব বায়োইকুভ্যালেন্স স্টাডিজ এন্ড ফার্মাসিউটিক্যাল সাইন্সেস প্রতিষ্ঠাকরণ’ শীর্ষক উন্নয়ন প্রকল্পের নবনির্মিত ভবনটি ০৮ ফেব্রুয়ারি উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মোঃ আফতাব আলী শেখ, চেয়ারম্যান, বিসিএসআইআর। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ জাকের হোছাইন, সদস্য (উন্নয়ন), জনাব মোঃ দেলোয়ার হোসেন, সদস্য (প্রশাসন) এবং জনাব শাহ্ আবদুল তারিক, সদস্য (অর্থ) ও সচিব, বিসিএসআইআর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন . মোঃ সারওয়ার জাহান, সদস্য (বিজ্ঞান ও প্রযুক্তি) ও পরিচালক, ঢাকা গবেষণাগার, বিসিএসআইআর। অনুষ্ঠানে প্রকল্প সম্পর্কিত তথ্যাদি উপস্থাপন করেন ড. মোঃ হোসেন সোহরাব, প্রকল্প পরিচালক।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ বিসিএসআইআর এর বিজ্ঞানীবৃন্দ। 

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোঃ আফতাব আলী শেখ বলেন, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে বিশ্বমানের বায়োইকুভ্যালেন্স স্টাডি সেন্টার তৈরির পাশাপাশি ফার্মাসিউটিক্যাল সাইন্সেস এর উপর গবেষণার সুবিধাদি তৈরি হবে, ফলে দেশে উৎপাদিত ওষুধের গুণগত মান ও রপ্তানি বৃদ্ধি পাবে। ওষুধের কাঁচামাল (APIs and Excipients) সংশ্লেষণ প্রক্রিয়া উন্নয়নের মাধ্যমে স্থানীয় ওষুধ শিল্পের আমদানি নির্ভরতা কমিয়ে রপ্তানির দ্বার উন্মোচিত হবে।


ক্যাটেগরিঃ News, Bangladesh,
বিভাগঃ ঢাকা

আরো পড়ুন