Friday, May 31, 2024 | Journalism Without Fear or Favour

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-এ পুরস্কার পেলো রাজশাহীর G-WIDGETS

Sun Jun 04, 2023 05:38 PM | Last update on: Thu May 30, 2024 11:15 PM

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-এ পুরস্কার পেলো রাজশাহীর G-WIDGETS

স্টাফ রিপোর্টার : আইডিয়া, আইসিটি  বিভাগ, ঢাকা, তরুণ উদ্যোক্তাদের অনুপ্রাণিত করতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমির প্রতিষ্ঠাকরণ প্রকল্প (IDEA)” ৩য় বারের মত আয়োজন করে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (BIG)। এই আয়োজন-এ উপস্থিত ছিলেন বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ. রহমান এম.পি এবং তরুণদের আইকন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, এম.পি।

এই আয়োজনের অন্যতম লক্ষ্য হল তরুন  উদ্যোক্তা অর্থাৎ স্টার্টআপদের উদ্ভাবনী ধারণাকে উৎসাহিত করা ও দেশে স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তুলে, স্মার্ট বাংলাদেশের দিকে অগ্রসর হওয়া। “ডেয়ার টু স্ট্যান্ড বিগ” স্লোগানটি নিয়ে আয়োজিত বিগ ২০২৩ এর সারা দেশে ক্যাম্পেইন শেষে প্রাথমিক পর্যায়ে ৬৮৪৬টি  স্টার্টআপ ও উদ্ভাবক এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আবেদন করে। সবশেষে, বাছাই প্রক্রিয়ার মাধ্যমে ১০৫ স্টার্টআপকে রাজধানীর  ওসমানি স্মৃতি মিলনায়তনে আমন্ত্রণ করা হয় । এর মধ্যে ৫২ টি স্টার্টআপকে মোট ৭ কোটি টাকা অনুদান প্রদান করে বিগ ২০২৩। G-WIDGETS এদের মধ্যে অন্যতম এবং রাজশাহী বিভাগের একমাত্র অনুদান প্রাপ্ত স্টার্টআপ।

G-WIDGETS স্টার্টআপটি মূলত “Renewable Energy Eco System” নিয়ে গবেষণা ও উন্নয়নধর্মী  কাজ করে। স্টার্টআপটির বিভিন্ন ধরনের প্রটোটাইপের মধ্যে “Smart Energy Management System (SEMS)” বিগ-২০২৩ এ নির্বাচিত হয়। এই ডিভাইসটি দেশের নবায়নযোগ্য জ্বালানি খাতকে উন্নত করার পাশাপাশি দেশের জ্বালানি সমস্যার সমাধানে বিশেষ ভূমিকা পালন করবে। এছাড়াও এর মাধ্যমে দেশের প্রতিটি মানুষ নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে অংশগ্রহন করতে পারবে।

G-WIDGETS  স্টার্টআপটির প্রতিষ্ঠাতা সিইও মোঃ তরিকুল ইসলাম বলেন, “২০১৫ সাল থেকে আমি ও আমার টিমের সদস্যবৃন্দ আবদুল্লাহ্ আল বাকী,  আব্দুল আজিজ ভূঁইয়া, নাফিসা তাসনিম কাজ শুরু করেছিলাম। ইতিমধ্যে আমরা আমাদের গবেষণা শেষ করে রাজশাহীর দুটি স্থানে স্থাপন করে আশানুরূপ ফল পেয়েছি। আমরা আশাবাদী যে, এ বছরের শেষ নাগাদ আমরা আমাদের ডিভাইসটি বাণিজ্যিক ভাবে উৎপাদন শুরু করতে পারবো। বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট শুধু আমাকেই না, পুরো উত্তরাঞ্চলের নবীন উদ্যোক্তাদের নতুন প্রযুক্তি নিয়ে কাজ করার জন্য অনুপ্রেরণা ও সাহস জোগাবে।


ক্যাটেগরিঃ News, Bangladesh,
বিভাগঃ ঢাকা

আরো পড়ুন